বুধবার, ২৬ ফেব্রুয়ারী, ২০১৪

ঢাকা আইনজীবী সমিতির ভোটগ্রহণ শুরু


ডেস্ক রিপোর্ট

ঢাকা আইনজীবী সমিতির দু’দিনব্যাপী নির্বাচন শুরু হয়েছে। বুধবার সকাল ৯টা থেকে ভোটগ্রহণ শুরু হয়। ২০১৪-১৫ বষের্র এ নির্বাচনে নীল, সাদা ও সবুজ এই তিনটি প্যানেলে সভাপতি ও সাধারণ সম্পাদকসহ মোট ২৫টি পদের জন্য ৭০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এই নির্বাচনে আইনজীবী সমিতির ১৪ হাজার ৩১০ জন ভোটার রয়েছেন।

বিএনপি-জামায়াত সমর্থিত নীল প্যানেল, আওয়ামী লীগ সমর্থিত সাদা প্যানেল, বিএনপি ও আওয়ামী লীগের বিদ্রোহী হিসেবে সবুজ প্যানেলের অধীনে ৬৯ জন প্রার্থী এবং একজন প্রার্থী স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন।


নীল প্যানেলের সভাপতি পদে গত নির্বাচনের পরাজিত প্রার্থী এ্যাডভোকেট মহসীন মিয়া এবং সাধারণ সম্পাদক পদে এডভোকেট মোসলেহ উদ্দিন জসীম প্রতিদ্বনি্দ্বতা করছেন। অন্যদিকে সাদা প্যানেলে সভাপতি এ্যাডভোকেট সাইদুর রহমান মানিক এবং সাধারণ সম্পাদক পদে গত নির্বাচনের পরাজিত প্রার্থী এডভোকেট মোশাররফ হোসেন প্রতিদ্বনি্দ্বতা করছেন।

এছাড়া সবুজ প্যানেলের সভাপতি এডভোকেট জলিল উদ্দিন হাওলাদার এবং সাধারণ সম্পাদক পদে এডভোকেট দেলোয়ার হোসেন মল্লিক প্রতিদ্বনি্দ্বতা করছেন। প্যানেলের বাইরে একমাত্র সতন্ত্র প্রার্থী হিসেবে সাধারণ সম্পাদক পদে প্রতিদ্বনি্দ্বতা করছেন এডভোকেট এসএম নজরুল ইসলাম।

নির্বাচনের অন্যান্য পদের মধ্যে সিনিয়র সহ-সভাপতি পদে তিনজন, সহ-সভাপতি পদে তিনজন, সিনিয়ার সহ-সাধারণ সম্পাদক পদে তিনজন, সহ-সাধারণ সম্পাদক পদে তিনজন, ট্রেজারার পদে তিনজন, সাংস্কৃতিক সম্পাদক পদে তিনজন, লাইব্রেরি সম্পাদক পদে তিনজন এবং দফতর সম্পাদক পদে দু’জন। এছাড়া সদস্য ১৫টি পদের বিপরীতে ৪০ জন আইনজীবী প্রতিদ্বনি্দ্বতা করছেন।

সূত্র জানায়, ঢাকা আইনজীবী সমিতির নির্বাচনে ঢাকা বারের সাবেক সভাপতি এ্যাডভোকেট আব্দুস সবুরকে প্রধান নির্বাচন কমিশনারের দায়িত্ব দেয়া হয়েছে। এছাড়া ছয়জন নির্বাচন কমিশনার এবং ৫৪ জনকে সদস্য করে মোট ৬১ সদস্য বিশিষ্ট নির্বাচন কমিশন গঠন করা হয়েছে।

ছয় নির্বাচন কমিশনার হলেন, ঢাকা বারের সাবেক সিনিয়র সহ-সভাপতি এডভোকেট সাহাব উদ্দিন, এডভোকেট আলী আহাম্মদ, এডভোকেট এখলাছুর রহমান, সাবেক ট্রেজারার মোহাম্মদ মোহসীন, বর্তমান ট্রেজারার নজরুল ইসলাম শামীম ও এডভোকেট মতিউর রহমান ভুইয়া।

নির্বাচন ব্যাপারে প্রধান নির্বাচন কমিশনার বলেন, ঢাকা বারের নির্বাচনে এবার ভোটার সংখ্যা প্রায় ১৫ হাজার। দক্ষিণ এশিয়ার বৃহত্তম ঢাকা বারে এবারের নির্বাচনে প্রায় ১০ হাজার ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন বলে আশা করছি।’

এবারই প্রথম ওসিএস (অ্যাপটিকেল কাউন্টিং সিস্টেমে) ভোট নেয়া হবে। এছাড়াও ঢাকা বারের সাবেক সিনিয়র সহ-সভাপতি এডভোকেট সাহাব উদ্দিনের নেতৃত্বে ছয় সদস্য বিশিষ্ট মোবাইল ট্রাইব্যুনাল কমিটি গঠন করা হয়েছে যাতে করে ভোটাররা ছাড়া অন্য কেউ জালিয়াতির মাধ্যমে ভোট দিতে না পারে।

উল্লেখ্য, ২০১৩ ও ২০১৪ বর্ষের নির্বাচনে বিএনপি দলীয় নিল প্যানেল সাধারণ সম্পাদকসহ ১৩টি পদে এবং আওয়ামী লীগ সমর্থিত সাদা প্যানেল সভাপতিসহ ১২টি পদে জয়ী হয়েছিল।

কোন মন্তব্য নেই :

একটি মন্তব্য পোস্ট করুন