মঙ্গলবার, ১৮ ফেব্রুয়ারী, ২০১৪

দু’টি ব্লকে তেল-গ্যাস অনুসন্ধানে ভারতীয় কোম্পানির সঙ্গে চুক্তি : প্রথমবারের মতো সুযোগ পেল ভারতীয় কোম্পানি, ২০-২৫ বছর যাবত্ তেল-গ্যাস উত্তোলন করে বিক্রি করবে

দু’টি ব্লকে তেল-গ্যাস অনুসন্ধানে ভারতীয় কোম্পানির সঙ্গে চুক্তি : প্রথমবারের মতো সুযোগ পেল ভারতীয় কোম্পানি, ২০-২৫ বছর যাবত্ তেল-গ্যাস উত্তোলন করে বিক্রি করবে

স্টাফ রিপোর্টার
ক্যাপশন যুক্ত করুন

 


বঙ্গোপসাগরের অগভীর সমুদ্রের ৪ ও ৯ নম্বর ব্লকে তেল-গ্যাস অনুসন্ধান ও উত্তোলনের জন্য ভারতের রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান অয়েল অ্যান্ড ন্যাচারাল গ্যাস করপোরেশনের (ওএনজিসি) সঙ্গে চুক্তি করেছে বাংলাদেশের রাষ্ট্র নিয়ন্ত্রিত প্রতিষ্ঠান পেট্রোবাংলা।
গতকাল রাজধানীর পেট্রোসেন্টারে বাংলাদেশ সরকার, পেট্রোবাংলা এবং ওএনজিসি-বিদেশ, অয়েল ইন্ডিয়া ও বাপেক্সের মধ্যে এই দুটি অনুসন্ধান, উত্পাদন ও বণ্টন চুক্তি (পিএসসি) হয়। এর মধ্যে দিয়ে কোনো ভারতীয় প্রতিষ্ঠান প্রথমবারের মতো বাংলাদেশে তেল, গ্যাস অনুসন্ধান ও উত্তোলনের সুযোগ পেল।
অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, প্রধানমন্ত্রীর জ্বালানি বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই ইলাহী চৌধুরী, বিদ্যুত্ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু এবং ভারতীয় হাই কমিশনার পঙ্কজ শরণ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
মডেল পিএসপি ২০১২ এর আওতায় গত বছর অগভীর সমুদ্রে ৯টি ও গভীর সমুদ্রে ৩টি ব্লকের জন্য দরপত্র ডাকে পেট্রোবাংলা। অগভীর সমুদ্রে আরও দুটি ব্লকে যুক্তরাষ্ট্রের কনোকোফিলিপস (ব্লক ৭) এবং স্যান্টোস-ক্রিস এনার্জির (ব্লক ১১) সঙ্গে চলতি মাসেই চুক্তি হবে বলে পেট্রোবাংলা কর্মকর্তারা জানিয়েছেন।
২০১২ সালে সেপ্টেম্বরে উত্পাদন বণ্টন চুক্তি (পিএসপি) প্রণয়নের পর ভারতের সঙ্গে বিরোধপূর্ণ ব্লকগুলো বাদ রেখে ডিসেম্বরে গভীর ও অগভীর সমুদ্রের ১২টি ব্লকে তেল-গ্যাস অনুসন্ধানের জন্য দরপত্র ডাকে পেট্রোবাংলা।
এর মধ্যে অগভীর সমুদ্রের এসএস-০২ থেকে এসএস-০৪ ও এসএস-০৬ থেকে এসএস-১১ ব্লকের জন্য দুই দফার দরপত্র ডাকা হয়। চারটি ব্লকের জন্য তিনটি কোম্পানি দরপ্রস্তাব জমা দেয়।
কিন্তু গভীর সমুদ্রের ডিএস-১২, ডিএস-১৬ ও ডিএস-২১ ব্লকের জন্য তেল-গ্যাস অনুসন্ধানকারী কোনো আন্তর্জাতিক কোম্পানির প্রস্তাব না পেয়ে গতবছর ফেব্রুয়ারিতে টেন্ডার প্রক্রিয়া স্থগিত করে পেট্রোবাংলা। ঠিকাদারদের দাবি অনুযায়ী শর্ত শিথিলের জন্য পিএসসি সংশোধন করা হয়।
এই তিন ব্লকের জন্য বর্তমানে দরপত্র মূল্যায়ন চলছে। তিনটি ব্লকেই একমাত্র দরদাতা কনোকোফিলিপস।
চুক্তিতে বলা হয়েছে, এসব কোম্পানি গ্যাসক্ষেত্র থেকে ২০ বছর এবং তেলক্ষেত্র থেকে ২৫ বছর যাবত্ উত্তোলন করে বিক্রি করতে পারবে। তারা সরকারকে কোনো রকম রয়্যালটি দেয়া ছাড়াই লভ্যাংশ নিজ দেশে পাঠাতে পারবে। তারা বিনা শুল্কে প্রয়োজনীয় যন্ত্রপাতি আমদানি করতে পারবে। পেট্রোবাংলাকে পাশ কাটিয়ে তারা তৃতীয় কোনো পক্ষে কাছে গ্যাস বিক্রি করতে পারবে।
ক্যাপশন যুক্ত করুন
 

কোন মন্তব্য নেই :

একটি মন্তব্য পোস্ট করুন