রবিবার, ২৩ ফেব্রুয়ারী, ২০১৪

অমর একুশে গ্রন্থমেলায় এ পর্যন্ত নতুন বই এসেছে ২২৫১টি

অমর একুশে গ্রন্থমেলায় এ পর্যন্ত নতুন বই এসেছে ২২৫১টি

ঢাকা : অমর একুশে গ্রন্থমেলায় এ পর্যন্ত নতুন বই এসেছে ২২৫১টি। এর মধ্যে সবচেয়ে বেশি এসেছে কবিতার বই।
তবে আজ মেলার ২২তম দিনে নতুন বই এসেছে ১৬০টি এবং মোড়ক উন্মোচিত হয়েছে ২০টি বইয়ের।
মেলার দিন যতই ফুরিয়ে আসছে, ততই বাড়ছে পাঠক-দর্শনার্থীর সংখ্যা। সেই সঙ্গে খ্যাতিমান লেখকদেরও ঘনঘন দেখা যাচ্ছে মেলা প্রাঙ্গণে। তবে তারা পাঠকদের বইয়ে অটোগ্রাফ দিতেই ব্যস্ত থাকছেন বেশি। তাদের মধ্যে থেকে আজ মেলায় দেখা গেছে কথাসাহিকিত্যক অধ্যাপক জাফর ইকবাল, আনিসুল হক ও মোহিত কামালকে।
শনিবার সরকারী সাপ্তাহিক ছুটির দিন থাকায় এবারের মেলার শেষ শিশু প্রহর ছিল আজ। তাই মেলার দ্বার খুলেছে সকাল ১০টায়। প্রকাশকদের সঙ্গে কথা বলে জানা গেছে, সকাল থেকেই বিপুল বইপ্রেমী মেলায় আসতে শুরু করে। শিশু প্রহর থাকলেও শিশুদের সঙ্গে সঙ্গে বড়দেরও আগমন ঘটেছে।
মেলায় আজ ছিল শিশুপ্রহর
এবারের মেলার সর্বশেষ শিশুপ্রহর ছিল আজ। তাই সকাল থেকে মেলা প্রাঙ্গণে শিশুদের মুক্ত বিহঙ্গের মত ঘুরে বেড়াতে দেখা গেছে। শিশুরা তাদের অভিভাবকদের সঙ্গে নিয়ে স্বাচ্ছন্দ্যে ঘুরে বেড়ায় ও পছন্দের বইটি কিনে নিয়েছে। শিশুদের কেনাকাটার জন্য আজ সকাল ১০টা থেকে বিকেল ৩টা পর্যন্ত ছিল শিশুপ্রহর।
এদিকে আজ সকাল ৯টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অমর একুশে উদ্যাপনের অংশ হিসেবে শিশু-কিশোরদের চূড়ান্ত সংগীত প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় ক-শাখায় ১৫ জন এবং খ-শাখায় ১৫ জন প্রতিযোগী অংশগ্রহণ করে। সংগীত প্রতিযোগিতায় বিচারক হিসেবে উপস্থিত ছিলেন কল্যাণী ঘোষ, সুজিত মোস্তফা এবং মাহমুদ সেলিম। আগামী ২৮ ফেব্রুয়ারি সকাল সাড়ে ১০টায় বিজয়ী শিশু-কিশোরদের হাতে পুরস্কার প্রদান করা হবে।
লেখকের কথা
কথাসাহিত্যিক অধ্যাপক জাফর ইকবাল বলেন, আমি দরজা জানালা খোলা রাখার পক্ষপাতি। কারণ শিশু, কিশোর বা তরুণ যে-ই হোক, তারা যদি বিদেশী লেখকের বই পড়ে তাহলে বিদেশী সংস্কৃতি সম্পর্কে জানতে পারবে। তবে খেয়াল রাখতে হবে আমরা শিশুদের বিদেশী কোন্ বইটি পড়তে দেব। এক্ষেত্রে প্রকাশককে সচেতন হতে হবে।
তিনি বলেন, আকাশ সংস্কৃতির কারণে আমাদের শিশুরা সর্বক্ষণই বিদেশী কার্টুন বা রূপকথার কল্পকাহিনী শুনছে ও দেখছে। যেহেতু এ সংস্কৃতি থেকে আমরা বের হতে পারছি না, সে ক্ষেত্রে আমাদের টিভি চ্যানেলগুলোর উচিত দেশীয় লোকসাহিত্য, ঠাকুরমার ঝুলি, ঈশপের গল্প নিয়ে বিদেশী চ্যানেলগুলোর মত কার্টুন ও রূককথার গল্প তৈরি করা। যেন আমাদের শিশুরা নিজস্ব সংস্কৃতিকে আঁকড়ে ধরে বিদেশী সংস্কৃতির ভালটি গ্রহণ করতে পারে।
মেলার মূলমঞ্চে
গ্রন্থমেলার মূলমঞ্চে আজ ‘রেভারেন্ড কৃষ্ণমোহন বন্দ্যোপাধ্যায়’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয় । এতে সভাপতিত্ব করেন অধ্যাপক আবুল আহসান চৌধুরী। অনুষ্ঠানে দু’টো পৃথক প্রবন্ধ উপস্থাপন করেন যথাক্রমে অধ্যাপক গোলাম মুস্তাফা এবং পার্থ সেন গুপ্ত। আলোচনা অংশগ্রহণ করেন অনিরুদ্ধ কাহালি, দিব্যদ্যুতি সরকার এবং মোহাম্মদ আজম।
প্রাবন্ধিকদ্বয় বলেন, বহুমুখী প্রতিভার অধিকারী হতদরিদ্র পরিবারের সন্তান কৃষ্ণমোহন আপন মেধায় সমকালীন সীমাবদ্ধতা অতিক্রম করে সমাজ-সংস্কারে রেখেছেন গুরুত্বপূর্ণ ভূমিকা। কর্মক্ষেত্রে তিনি ছিলেন একাধারে- শিক্ষক, যাজক, সাংবাদিক, গ্রন্থ-অনুবাদক ও রচয়িতা, সমাজ-সংগঠক, রাজনৈতিকÑচিন্তক ও দেশপ্রেমিক। অখন্ড ভারতে তিনিই প্রথম বিশ্বকোষ-প্রণেতা।
সভাপতির বক্তব্যে অধ্যাপক আবুল আহসান চৌধুরী বলেন, বিশ্বকোষ প্রণয়ন ও মুক্তবুদ্ধি চর্চায় রেভারেন্ড কৃষ্ণমোহন বন্দ্যোপাধ্যায় এক স্মরণীয় নাম। বাংলা একাডেমি জন্ম দ্বি-শতবর্ষে তাঁকে স্মরণ করে তাঁর সঙ্গে সঙ্গে ঊনিশ শতক পুনর্পাঠের সুযোগ করে দিয়েছে।
আগামীকালের অনুষ্ঠান
আগামীকাল বিকেল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে অধ্যাপক আবদুল হাফিজ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এতে সভাপতিত্ব করবেন শামসুজ্জামান খান। প্রবন্ধ উপস্থাপন করবেন কথাশিল্পী সেলিনা হোসেন। আলোচনায় অংশগ্রহণ করবেন তসিকুল ইসলাম রাজা, শাহিদা খাতুন এবং মোস্তফা তারিকুল আহসান। সন্ধ্যায় পরিবেশিত হবে সাংস্কৃতিক অনুষ্ঠান। বাসস

২১.০৪/banglanews26.com/পিনটু
https://www.facebook.com/https://www.facebook.com/banglanews26?skip_nax_wizard=truehttp://shapnopuron.blogspot.com/

কোন মন্তব্য নেই :

একটি মন্তব্য পোস্ট করুন