সোমবার, ১৭ ফেব্রুয়ারী, ২০১৪

মেলায় ১৭ দিনে মোট বই এসেছে ১৪৯৭টি : সবচেয়ে বেশি কবিতার বই

মেলায় ১৭ দিনে মোট বই এসেছে ১৪৯৭টি : সবচেয়ে বেশি কবিতার বই

book fairঢাকা : অমর একুশে গ্রন্থমেলায় ১৭ দিনে মোট বই এসেছে ১৪৯৭টি। এর মধ্যে সবচেয়ে বেশি এসেছে কবিতার বই, ৩৬৩টি। দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে যথাক্রমে উপন্যাস ২৮৭টি ও গল্প ২০৯টি।
গত বছর এ সময়ে ১৭৯৭ বই এসেছিল। তার মধ্যে কবিতা, উপন্যাস ও গল্পের বই ছিল যথাক্রমে ৩৮৪, ৩২১ ও ২০৫টি। গত বছরের তুলনায় এবার কম এসেছে ৩শ’ বই।
এ প্রসঙ্গে লেখক মোহিত কামাল বাসসকে বলেন, যুদ্ধাপরাধীদের বিচার বানচাল ওনশ্যাতের জন্য জঙ্গী সংগঠনগুলো যেভাবে দেশব্যাপী সহিংস ও সন্ত্রাসী কার্যকলাপ চালিয়েছিল তাতে বই ব্যবসায়ীরা অর্থলগ্নি করতে ভয় পাচ্ছিল, তাই এবার বই কম এসেছে বলেই আমার মনে হয়। তারপরও যে আমরা যুদ্ধাপরাধীদের বিচারের রায় কার্যকর করতে পেরেছি এটা আমাদের বড় সাফল্য।
তিনি বলেন, বর্তমান সরকারের অধীনে খুব শিগগিরই অন্যান্য যুদ্ধাপরাধীদের বিচার সম্পন্ন ও সর্বোচ্চ রায় কার্যকর হবে বলেও আসার বিশ্বাস।
লেখক মেলায় কাব্যগ্রন্থ বেশি আসা প্রসঙ্গে বলেন, প্রত্যেক ব্যক্তি যেমন তার মা’কে সবচেয়ে বেশি ভালবাসে, তেমনি কবিতা হলো ভাষার জননী। তাই ভাষাকে রপ্ত ও ভাষা নিয়ে চর্চা করতে কবিতার প্রতিই সবাই আগে ঝোঁকে। কিশোর বা তরুণ বয়সে কবিতা লেখেনি, এমন মানুষ খুব কমই আছে।
মেলার আজকের দৃশ্য
দুপুরের পর বৃষ্টি আর না আসায় আজ মেলায় প্রচুর পাঠক ও দর্শনার্থী এসেছে। গতকাল থেকে আজ দুপুর পর্যন্ত টানা গুড়িগুড়ি বৃষ্টি হওয়ায় মেলার সারা চত্বরই কাদায় মাখামাখি। বাংলা একাডেমি পর্যাপ্ত বালি দিয়েও সম্পূর্ণ চত্বরকে কাদামুক্ত করতে পারেনি। সন্ধ্যার পরও অনেক স্থানে পানি জমে থাকতে দেখা গেছে।
তারপরও বাঙালী ভাষার টানে ও প্রাণের উচ্ছ্বাসে ছুটে এসেছে মেলায়। কিনছে প্রয়োজনীয় বইটি। শুধু তরুণরাই নয়, সব বয়সী মানুষ এখন মেলায় এসে বই দেখছে ও কিনছে। কারণ মেলার আর মাত্র ১১ দিন আছে। তাই কর্মব্যস্ত মানষগণ যখনই সময় পাচ্ছেন, ছুটে আসছেন মেলায়।
নতুন বই
আজ মেলায় নতুন বই এসেছে ৫৮টি। এরমধ্যে বিষয়ভিত্তিক বইগুলো হলো গল্প-৬টি, উপন্যাস-৮টি, প্রবন্ধ-২টি, কবিতা-২১টি, গবেষণা-৩টি, ছড়া-২টি, শিশুতোষ-৭টি, জীবনী-১টি, রচনাবলী-১টি, মুক্তিযুদ্ধ-১টি, চিকিৎসা-১টি, রম্য/ধাঁধা-১টি এবং অন্যান্য-৩টি। মেলার নজরুল মঞ্চে আজ নতুন ১০টি বইয়ের মোড়ক উন্মোচন করা হয়।
মেলামঞ্চে
আজ বিকেল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় মাহমুদুল হকের কথাসাহিত্যে গদ্যশাসন শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এতে সভাপতিত্ব করেন রফিক কায়সার। প্রবন্ধ উপস্থাপন করেন আবু হেনা মোস্তাফা এনাম। আলোচনায় অংশগ্রহণ করেন আনিসুল হক এবং আহমাদ মোস্তফা কামাল।
সভাপতির বক্তব্যে রফিক কায়সার বলেন, রসময় বৈদগ্ধ্যে অনুনকরণীয় গদ্যশৈলীতে মাহমুদুল হক কথাসাহিত্য বয়ন করেছেন। ব্যক্তিÑ অভিজ্ঞতার নিগূঢ় অঙ্গণ থেকে জাতিসত্তার বৃহত্তর পরিসরকে ধারণ করে তাঁর সৃজনকর্ম আমাদের অনিঃশেষ উজ্জীবনের উৎসহ হয়ে আছে।
আগামীকালের অনুষ্ঠান
আগামীকাল বিকেল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে কবি মোহাম্মদ মাহ্ফুজউল্লাহ্, কবি দিলওয়ার এবং কবি খোন্দকার আশরাফ হোসেন শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এতে সভাপতিত্ব করবেন ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী। তিনটি পৃথক প্রবন্ধ উপস্থাপন করবেন যথাক্রমে হাসান হাফিজ, মোস্তাক আহমদ দীন এবং অনু হোসেন। আলোচনায় অংশগ্রহণ করবেন কাজল বন্দ্যোপাধ্যায়, সৌমিত্র শেখর, সাহেদা আখতার এবং তারেক রেজা। সন্ধ্যায় পরিবেশিত হবে সাংস্কৃতিক অনুষ্ঠান।
২০.৩২
ক্যাপশন যুক্ত করুন

বাংলা নিউজ 26.com /লিমন
ক্যাপশন যুক্ত করুন

কোন মন্তব্য নেই :

একটি মন্তব্য পোস্ট করুন