শনিবার, ২২ ফেব্রুয়ারী, ২০১৪

জঙ্গি দমনে যুক্তরাষ্ট্রের কাছে তহবিল চায় বাংলাদেশ

জঙ্গি দমনে যুক্তরাষ্ট্রের কাছে তহবিল চায় বাংলাদেশ

247ঢাকা: জঙ্গি দমনে মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে তহবিল চেয়েছে বাংলাদেশ। এই ইস্যুতে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধিতে দুই দেশের কর্মকর্তারা বিস্তারিত আলোচনা করেছেন। গত বৃহস্পতিবার (স্থানীয় সময়) ওয়াশিংটনে গ্লোবাল কমিউনিটি এনগেজমেন্ট অ্যান্ড রিসাইলেন্স ফান্ড বিষয়ক এক বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানে বাংলাদেশের পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক অংশ নেন।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বৈঠকে সন্ত্রাসবাদ ও জঙ্গিবাদের বিরুদ্ধে লড়াইয়ের জন্য বাংলাদেশ আর্থিক সহায়তার আশ্বাস পেয়েছে। তবে অর্থের পরিমাণ এখনো নির্ধারণ হয়নি।শহীদুল ইসলাম বলেন, ‘প্রতিরক্ষা ও নিরাপত্তা সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করেছি। এ বিষয়ে কিভাবে সহযোগিতা বৃদ্ধি করা যায় সে ব্যাপারে আলোচনা হয়েছে।’বৈঠকে সন্ত্রাসবাদ, প্রাকৃতিক দুর্যোগ ও জলবায়ু পরিবর্তনের মতো বিষয়গুলো নিয়েও আলোচনা হয়েছে বলে জানান তিনি।
শহীদুল ইসলাম বলেন, ‘ফান্ড কমিটির দ্বিতীয় স্টিয়ারিং বৈঠকে বাংলাদেশ প্রসংশিত হয়েছে। বিভিন্ন দেশের কর্মকর্তারা প্রাথমিকভাবে ফান্ডের ব্যাপারে একটি প্রস্তাবনা তৈরি করেছেন। বাংলাদেশ কি পরিমাণ অর্থ পাবে তা এখনো সিদ্ধান্ত হয়নি।’
মার্কিন যুক্তরাষ্ট্র ও তুরস্ক গত বছর তহবিলটি গঠন করে। ২০টি দেশ ও বেসরকারি সংস্থা এতে সহায়তা করে।সম্প্রতি ঢাকায় নিযু্ক্ত মার্কিন রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজীনা ওই তহবিল পেতে বাংলাদেশের উদ্যোগের প্রশংসা করেন।বাংলাদেশ ও মার্কিন যুক্তরাষ্ট্র আগামী ২২ এপ্রিল প্রতিরক্ষা সংক্রান্ত দ্বিপক্ষীয় তৃতীয় সংলাপে অংশ নেবে। ১৬ এপ্রিল নিরাপত্তা সংক্রান্ত তৃতীয় সংলাপ অনুষ্ঠিত হবে। জুনের মধ্যভাগে অনুষ্ঠিত হবে তৃতীয় অংশীদারিত্ব সংলাপ।
http://banglanews26.comঢাকা/মনির


0
Share

কোন মন্তব্য নেই :

একটি মন্তব্য পোস্ট করুন